কক্সবাজার, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

কক্সবাজারে পাশের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

শাহেদ হোছাইন মুবিন:

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।  জেলায় এবছর এইচএসসিতে পাশের হার পাসের হার ৬৩ দশমিক ১৯ শতাংশ। যা কক্সবাজার জেলায় গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে। তবে জিপিএ-৫ পাওয়ার সংখ্যা বেড়েছে অনেক।

 

 

এবার জেলায় জিপিএ-৫ পেয়েছে ৪৮০ জন শিক্ষার্থী। যাঁর মধ্যে বেশি সংখ্যক এবং কলেজ গুলোর মধ্যে শীর্ষে কক্সবাজার সরকারি কলেজ। যেখানে  ৩৫২ জন জিপিএ-৫ পেয়েছে। গেলো বছর জিপিএ-৫ পেয়েছিলেন ২২৭ জন।

 

কক্সবাজারের অন্য সব কলেজগুলোকে পেছনে ফেলে এবারে জেলার সেরা সাফল্য পেয়েছে  মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ। ৯৯ দশমিক ১৫ শতাংশ পাশের হার নিয়ে জেলার শীর্ষে আছে কলেজটি। যেখানে জিপিএ ৫ পেয়েছে ২ জন। অন্যদিকে কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার কুতুবদিয়া কলেজও এসেছে ভালো সাফল্য। যেখানে পাশের  ৯৬ দশমিক ৬৪ শতাংশ ।

 

এদিকে কক্সবাজার সরকারি মহিলা কলেজের পাশের হার ৮৫ দশমিক ০০ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৩৫ জন। এইচএসসিতে তুলনামূলক কম পাশের হার তবে শিক্ষার্থীদের নিয়ে এমন সাফল্যে সন্তুষ্ট কর্তৃপক্ষ।

 

এবার এইচএসসিতে ও সমমানের পরিক্ষায় জেলার ৩৫ কেন্দ্রে ১৬ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। যার মধ্যে এইচএসসিতে ১৩ হাজার ৭২৮ জন ও আলিমে ১ হাজার ৯৬৬ জন এবং ভোকেশনালে ১ হাজার ৪ জন।

 

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল গত ৩০ জুন । ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।পরে ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়। তবে স্থগিত পরীক্ষা না নিতে আন্দোলনে নামেন পরীক্ষার্থীদের অনেকে। এক পর্যায়ে আন্দোলনের মুখে বাতিল করা হয় পরবর্তী পরীক্ষাগুলো। যেসব বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে, সেগুলোর পূর্ণ নম্বরের ভিত্তিতে উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে। শিক্ষার্থীদের দাবি মেনে মাঝপথে বাতিল করা এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল তৈরি হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিষয় ম্যাপিং করে।

পাঠকের মতামত: